বৃহস্পতিবার, ২৫ ডিসেম্বর, ২০১৪

Android Antivirus হিসেবে কোনটি ব্যবহার করবেন? আসুন দেখে নেই কোন এন্টিভাইরাসটি আপনার জন্য নিরাপদ।

android antivirus free download
একটি কম্পিউটারে যেমন এন্টিভাইরাস এর প্রয়োজন হয় তেমনি একটি মোবাইলে ও এন্টিভাইরাস এর প্রয়োজন হয় বিশেষ করে ফোনটি যখন এন্ড্রয়েড চালিত ফোন হয়। একটি কম্পিউটার যেমন ভাইরাস এ আক্রান্ত হতে পারে তেমনি একটি মোবাইল ফোন ও ভাইরাস এ আক্রান্ত হতে পারে। আর এই ভাইরাস গুলো আসে বিভিন্ন কম্পিউটার এবং ইন্টারনেট এর অনেক ক্ষতিকারক ওয়েবসাইট থেকে। 

একটি কম্পিউটার যখন ভাইরাস আক্রান্ত হয় তখন সেই কম্পিউটার এর অনেক সমস্যা হয়। যেমন, কম্পিটার স্লো হয়ে যাওয়া, হ্যাং হয়ে যাওয়া, গুরুত্বপূর্ণ্য ফাইল ডিলিট হয়ে যাওয়া ইত্যাদি। তেমনি একটি মোবাইল ফোন যখন ভাইরাস আক্রান্ত হবে তখন ঠিক একই রকম সমস্যা দেখা দিবে কিন্তু আপনি বুঝতে পারবেন না আসলে সমস্যা কি হচ্ছে।

ভাইরাস কিঃ

আমরা এক কথায় বলতে পারি ভাইরাস হল একটি ক্ষতিকারক প্রোগ্রাম যা কম্পিউটার বা মোবাইলে ক্ষতিসাধন করে থাকে। এই প্রোগ্রামটি মূলত তৈরী করা হয়ে থাকে ক্ষতিসাধনের জন্য। আর ভাইরাস নামক এই প্রোগ্রামটি প্রচার করা হয়ে থাকে বিভিন্ন পদ্ধতিতে। যেমনঃ ইন্টারনেট, মেমরীকার্ড, পেনড্রাইভ ইত্যাদি।

android antivirus free download

এন্টিভাইরাস কিঃ

এন্টিভাইরাস কি এটার বিস্তারিত বলা লাগবে না আশা করি। তারপরও সংক্ষিপ্ত করে বলি। এন্টিভাইরাস হল এমন একটি প্রোগ্রাম বা সফটওয়্যার যা কম্পিউটার বা মোবাইল ফোনকে ক্ষতিকারক ভাইরাস হতে মুক্ত রাখে। বিভিন্ন প্রতিষ্ঠান এই প্রোগ্রাম গুলো তৈরী করে থাকে। তার মধ্যে জনপ্রিয় কিছু এন্টিভাইরাস হলঃ কেস্পারস্কি, এভিরা, নরটন, এভিজি ইত্যাদি। আর এগুলোর মোবাইল ভার্সন ও রয়েছে যা টাকা দিয়ে ক্রয় করতে হয়।

আজকে যেহেতু আমরা মোবাইল এন্টিভাইরাস নিয়ে আলোচনা করছি সেহেতু আমরা অন্যদিকে না যাই। গুগল প্লে ষ্টোরে সার্চ দিলে আপনি মোবাইলের জন্য অনেক এন্টিভাইরাস ই পাবেন। সেগুলোর মধ্যে কিছু ফ্রী আবার কিছু পেইড। যাই হউক আজকে আমি এমন একটি এন্টিভাইরাস নিয়ে আলোচনা করছি সেটি হল একদম ফ্রী, নিরাপদ এবং ১নাম্বার সিকিউরিটি এপ্স।

আজকে আমরা যে এন্টিভাইরাসটি নিয়ে আলোচনা করছি সেটি হল Trustlook Security। আমার দেখা মতে এই এপ্সটিই একমাত্র ফ্রী এপ্স যা কি না আপনার এন্ড্রয়েন ফোন অথবা ট্যাবলেটকে নিরাপদ রাখতে পারে। আমি নিজে এই এপ্সটি ব্যবহার করছি। অনেক ভালো সার্ভিস দেয়। এপ্সটি অনেক ছোট তবে কাজ করে অনেক বেশী। AV Test কর্তৃক এখন পর্যন্ত Trustlook Security ই ১ নাম্বার এপ্স এমনকি সামসাং ও এই এন্টিভাইরাসটিকে সার্পোর্ট দেয়। তাহলে চলুন এই এপ্স সম্পর্কে আরো বিস্তারিত কিছু দেখে নেই।

Best Android Antivirus 2015

এই এন্টিভাইরাস দিয়ে আপনি যেকোন ধরনের ভাইরাস সহ স্পাইওয়্যার পরিষ্কার করতে পারবেন। তাছাড়া আপনি যদি কোন এপ্স ইন্সটল দেন তখন এন্টিভাইরাস এপ্সটিকে স্ক্যান করবে। যদি ক্ষতিকারক হয় তখন আপনাকে সতর্কবার্তা দিবে। এভাবে আপনি ক্ষতিকারক যেকোন এপ্স ইন্সটল দেওয়া থেকে বেচে যাবেন। তাছাড়া মেমরীকার্ড স্ক্যান সহ আপনি মেমরীকার্ড ক্লিন-আপ করতে পারবেন। আর স্পীড বোষ্ট তো আছেই। চলুন একনজরে এপ্সটির কিছু বৈশিষ্ট্য/ফিচার দেখে আসি।

Tustlook Security এর কিছু বৈশিষ্ট্যঃ

  • AntiVirus and AntiSpyware
  • Speed boost with memory cleaning
  • Data Backup & Restore
  • Locate and Find Phone and AntiTheft
  • Family Security
  • Privacy Manager
  • Wearable Device Support

 

আশা করি বুঝতে পারছেন যে কি কি গুনের অধিকারী এই এন্টিভাইরাসটি। ৯ মেগাবাইট এর এই এন্টিভাইরাসটি আপনার মোবাইলকে ক্ষতিকারক ভাইরাস থেকে মুক্ত রাখতে পারে। আর যদি অন্য কোন এপ্স এর কথা বলি তাহলে বলবো আন-ইন্সটল দিয়ে দেন। অন্য যে গুলো আছে সে গুলো আপনার মোবাইলকে স্লো করে দেয়। হয়ত আপনি টের পান না। যেমনঃ এভাস্ট, এভিজি ইত্যাদি মোবাইল ভার্সন এন্টিভাইরাস গুলো একটি মোবাইলকে স্লো করে দিতে সক্ষম। আর যদি আপনার মোবাইলটি হাই-কনফিগারেশন এর হয় তাহলে এই এপ্সগুলো ব্যবহার করতে পারেন। তাহলে চলুন এখন এই এপ্স সম্পর্কে কিছু তথ্য জেনে আসি।

এপ্স সম্পর্কেঃ

নামঃ Trustlook Antivirus & Mobile Security
ভার্সনঃ ২.৪.৩
ফাইল সাইজঃ ৯.৭৩ মেগাবাইট (9.73MB)
ফাইল ধরনঃ APK
সর্বশেষ আপডেটঃ ১১ ডিসেম্বর ২০১৪
এন্ড্রয়েড ওএস প্রয়োজন হবেঃ ৪.০ এবং এর উপরের ভার্সন

ডাইরেক্ট ডাউনলোড লিংকঃ Trustlook-Antivirus-&-Mobile-Security-v2.4.3.apk


আজ এপর্যন্তই। সামনে দেখা হবে নতুন কিছু নিয়ে। আমার এই পোষ্টটি ভালো লাগলে অথবা উপকারি মনে হলে বন্ধুদের সাথে শেয়ার করতে ভুলবেন না। কারন আপনার একটি শেয়ার আমাদের পরবর্তী পোষ্ট লিখার অনুপেরা জাগায়। ধন্যবাদ সবাইকে সাথে থাকার জন্য।

 

ট্যাগসঃ এন্ড্রয়েড এন্টিভাইরাস, android antivirus free download, best android antivirus 2015, antivirus download free, free download android antivirus, best antivirus for android, মোবাইল এন্টিভাইরাস, ২০১৫ মোবাইল এন্টিভাইরাস, এন্ড্রয়েড ফ্রী এন্টিভাইরাস, এন্ড্রয়েড ফ্রী এন্টিভাইরাস ২০১৫, Best Mobile Antivirus

0 comments: