মঙ্গলবার, ২০ জানুয়ারী, ২০১৫

ল্যাপটপ ব্যাটারীর আয়ু বৃদ্ধি করুন সহজ কিছু ধাপে। [Increase Battery Life of Laptop]

Increase laptop battery life
আসসালামু আলাইকুম বন্ধুরা। আশা করি সবাই ভালো আছেন। আজকে ল্যাপটপ ব্যবহারকারীর জন্য পোষ্টটি করছি। সেটি হয়ত শিরোনাম দেখেই বুঝতে পারছেন কি সম্পর্কিত পোষ্ট এটি। হে, ইহা ল্যাপটপ এর ব্যাটারী আয়ু বৃদ্ধি নিয়ে একটি সহজ ও সাবলীল পোষ্ট। আজকে এই পোষ্টের মাধ্যমে আমি দেখাতে চেষ্টা করবো যে, কিভাবে আপনি সহজে Laptop Bettery এর আয়ু বৃদ্ধি করবেন।


আজকের দিনে প্রত্যেক ল্যাপটপ অথবা নোটবুক ব্যবহারকারীর একটি বিষয়েই মাথা ব্যাথা, আর সেটি হল সীমিত সময়ের ল্যাপটপ ব্যাটারীর ব্যাক-আপ। যখন আপনি একটি ল্যাপটপ অথবা নোটবুক নতুন ক্রয় করবেন তখন এটি ভালো সার্ভিস দিবে। চার্জ এ বেশী সময় যাবে। কিন্তু যখন এটি কয়েক মাসের পুরানো হয়ে যাবে তখন দেখবেন আর আগের মত ব্যাক-আপ দেয় না। হে, আপনাকে অবশ্যই এই সমস্যাটির মুখোমুখি হতে হবে। 

বন্ধুরা, কোন সমস্যা নেই। আজকে আমি আপনাদের এই সমস্যা সমাধানের কিছু টিপস দেখাবো। আপনি এই টিপস গুলো ব্যবহার করে আরামসে আপনার ল্যাপটপ অথবা নোটবুক ব্যাটারীর আয়ু বৃদ্ধি করতে পারবেন এবং শান্তিতে আগের চেয়ে বেশী সময় ব্যাটারীর ব্যাক-আপ ধরে রাখতে পাবেন।

Increase battery life of laptop


আসলে আপনার কম্পিউটারের মধ্যেই একটি স্থায়ী কমান্ড রয়েছে ব্যাটারীর আয়ু বৃদ্ধি করার জন্য। এই কমান্ড ব্যবহার করেই আপনি আপনার ল্যাপটব অথবা নোটবুক ব্যাটারীর আয়ু বৃদ্ধি করতে পারবেন। কিন্তু সকল ব্যবহারকারী এই কমান্ড সম্পর্কে সচেতন নয়। "POWER SAVING MODE" এই অপশন টি অনেক ল্যাপটপে দেওয়াই থাকে। কিন্তু আপনার ল্যাপটপটি যদি কিছু পুরাতন হয় তাহলে আপনি এই ফিচারটি ব্যবহার করতে পারবেন না। তাই বলে গাবরে যাওয়ার কোন কারণ নেই। আজকে আমি আপনাদের এই ফিচারটিই দেখাবো।

আপনি যদি আপনার ল্যাপটপে Windows 7 ব্যবহার করে থাকেন, তাহলে আপনি 'powercfg' এই কমান্ডটি ব্যবহার করতে পারেন। আপনি এই কমান্ড ব্যবহার করে আপনার ল্যাপটপ ব্যবটারীর অনেক গুরুত্বপূর্ণ তথ্য জানতে পারবেন এবং দেখতে পারবেন। আপনি যদি ইহা সঠিক ভাবে বুঝে কাজটি করতে পারেন তাহলে আপনি আপনার ল্যাপটপ ব্যাটারীর ফারফমেন্স অনেকাংশে বাড়াতে পারবেন। তাহলে চলুন আমরা ধাপে ধাপে আলোচনা করে আসি।

ব্যাটারীর আয়ু বৃদ্ধির ধাপ গুলোঃ

১| প্রথমে আপনি Start Menu তে ক্লিক করে সার্চবারে টাইপ করুন CMD
২| তারপর CMD লেখা সহ একটি আইকন আসবে। আপনি এটি রাইট ক্লিক করে Run as Administrator ক্লিক করুন।
৩| তারপর একটি কমান্ড লাইন ওপেন হবে।এখন আপনি "powercfg -energy"  লিখে ইন্টার বাটন চাপুন (ইহা শুধু Windows 7 ব্যবহারকারীদের জন্য। Windows 8 ব্যবহারকারীরা "powercfg /energy" লিখে ইন্টার চাপুন)।
৪| ইহা একবার কমপ্লেট হয়ে যাওয়ার পর কামান্ডটি আপনার সিস্টেম ফাইলগুলো স্ক্যান করবে এবং ইহা আপনার ল্যাপটপ ব্যাটারীর আয়ু বৃদ্ধির কিছু পথ খুঁজে বার করবে। আপনাকে আর কিছু করতে হবে না।

এই প্রকিয়ার ফলাফলটি HTML File হিসেবে "System32" ফোল্ডারে সংরক্ষিত হবে। আপনি এটি অপেন করে পড়তে/দেখতে পারবেন যে কোন কোন প্রোগ্রাম গুলো আপনার ব্যাটারীর চার্জ দ্রুত শেষ করে দেয়। এবং কি কি কারনে আপনার ব্যাটারীর চার্জ শেষ হয়ে যাচ্ছে সে গুলো পরতে পারবেন। তারপর আপনি এই সমস্যা গুলো সমাধান করে আপনার ল্যাপটপ ব্যাটারীর আয়ু বৃদ্ধি করতে পারবেন।


আরো গুরুত্বপূর্ণ কিছু টিপসঃ

  • বহিরাগত ডিভাইস গুলো খুলে রাখুন। যেমনঃ Pendrive/DVDs/External HDD যদি এইগুলো ব্যবহার করার প্রয়োজন না হয়।
  • কম সাইজের সফটওয়্যার গুলো রান করান। যেগুলোতে RAM কম ব্যবহৃত হয়।
  • আপনার ল্যাপটপের ব্লুটুট (Blueetooth) বন্ধ করে রাখুন যদি প্রয়োজন মনে না হয়।
  • আপনার ল্যাপটপ স্কীন এর আলো (Brightness) কমিয়ে রাখুন। বেশী আলো খুব তাড়াতাড়ি চার্জ শেষ করে।
  • বিনা প্রয়োজনে ইন্টার চালু রাখবেন না।
  • আপনার ল্যাপটপটি কম তাপমাত্রায় আছে কি না সেদিকে লক্ষ রাখুন।

আজ এপর্যন্তই। আশা করি এই টিপস গুলো আপনার অনেক কাজে আসবে। যদি কাজে আশে তাহলে বন্ধুদের সাথে শেয়ার করতে ভুলবেন না। এতক্ষন সাথে থাকার জন্য অনেক অনেক ধন্যবাদ। সবাই ভালো থাকবেন।

0 comments: