শনিবার, ৩১ জানুয়ারী, ২০১৫

ফটোশপের মাধ্যমে একটি ইমেজ এর ব্যাকগ্রাউন্ড ব্লার (Blur) করবেন যেভাবে। (ভিডিও) - Adobe Photoshop Tutorial

Blur on Image Photoshop Turtorial

আসসালামু আলাইকুম বন্ধুরা। আশা করি সবাই ভালো আছেন। আজকে প্রথম আমাদের ব্লগে ফটোশপের টিউটোরিয়াল (Photoshop Tutorial) শেয়ার করছি। সেজন্য অনেক দিন ধরে ভাবছিলাম কোন বিষয়ে শেয়ার করা যায়। অনেক চিন্তা ভাবনা করে একটি বিষয় ঠিক করলাম। বিষয়টি অনেক মজার। জানি, আজকে আমি যে বিষয়টি শেয়ার করছি সেটা প্রায় সবারই জানা। কিন্তু অনেকেই হয়ত জানেন না কিভাবে ফটোশপের মাধ্যেমে একটি ইমেজ এর ব্যাকগ্রাউন্ড এ ব্লার করতে হয়। তাই আজকে আমি তাদের জন্যই পোষ্টটি শেয়ার করছি। আপনার সাড়া পেলে পর্ব ভিক্তিক শেয়ার করবো ইনশাআল্লাহ্‌।

আজকে আমি আপনাদের সামনে ফটোশপের (Adobe Photoshop) এর যে বিষয়টি নিয়ে আলোচনা করবো বা যে টিউটোরিয়াল টি দেখাবো সেটি হল কিভাবে আপনি একটি পিকচার এর ব্যাকগ্রাউন্ড ব্লার করবেন। আপনি অনেক পিকচার ই দেখবেন যে মূল বিষয়টি রেখে বাকি সবকিছু অস্পষ্ট। এটাই হচ্ছে ব্লার। নিচের ছবিটি দেখুন তাহলে বুঝতে পারবেন।


ব্লার (Blur) কি/ব্লার কেন করা হয়?

Blur একটি ইংরেজি শব্দ। এর অর্থ হল ঝাপসা, অস্পষ্ট ইত্যাদি। একটি পিকচারে যে ব্লার ব্যবহার করা হয় সেটি হল গসিয়ান ব্লার /Gaussian Blur। বর্তমান স্মার্টফোন এবং DSLR Camera গুলোতে অটোমেটিকলি ব্লার করা যায়। এজন্য আর ফটোশপের মাধ্যমে ব্লার করতে হয় না। একটি পিকচারে ব্লার করা হয় কারণ বিষয়টিকে (Subject) সুন্দরভাবে উপস্থাপন করার জন্য। আপনি যদি উপরের পিকচারটি লক্ষ করেন তাহলে সহজেই বুঝতে পারবেন যে পিছনের ব্যাকগ্রাউন্ড (Object) ব্লার করায় ফুলটি বা বিষয়টি কত সুন্দর ভাবে ভাসছে। তাছাড়া আরও নানা কারনে একটি পিকচারে ব্লার করা হয়ে থাকে।

আজকে এই পোষ্টের মাধ্যমে আমি আপনাদের দেখাবো কিভাবে আপনি একটি সাধারন মানের পিকচার বা ছবিতে ব্লার স্থাপন করবেন। ফটোশপের মাধ্যমে ব্লারকৃত একটি পিকচার নমুনা দেখে নিন।

Blur on Image Photoshop Turtorial
ফটোশপের মাধ্যমে ব্লারকৃত একটি পিকচার


বন্ধুরা, উপরে যে ছবিটি দেখতে পারছেন সেটি  হল ব্লার করার আগে ও ব্লার করার পরের দৃশ্য। এভাবেই আপনি যেকোন একটি ছবির ব্যাকগ্রান্ড ব্লার করতে পারবেন। তাহলে চলুন কাজ শুরু করা যাক।

১| প্রথমে আপনি আপনার পিসিতে ফটোশপ ওপেন করে আপনার কাঙ্কিত ছবি নির্বাচন করুন।
২| তারপর কীবোর্ডে L অথবা P চাপুন। উল্লেখ্য, L চাপার পর Lasso Tool এবং P চাপার পর Pen Tool সেলেক্ট হবে। এই দুটি টুলের মধ্যে আপনি যেটির ব্যবহার জানেন সেটিই ব্যবহার করেন।
৩| তারপর আপনার বিষয়টি (Subject) Lasso Tool অথবা Pen Tool এর মাধ্যমে সিলেক্ট করুন। অর্থাৎ আপনি যে অংশটুকু পরিষ্কার থাকবে সে অংশটুকু সিলেক্ট করুন। নিচের চিত্রটি দেখুন।

Blur on Image Photoshop Turtorial

৪| তারপর মাউজের রাইট বাটন ক্লিক করে Select Inverse এ ক্লিক করুন।
৫| তারপর আবার সিলেক্ট করা অংশের উপর মাউজ নিয়ে রাইট ক্লিক করুন এবং Feather অপশটি সিলেক্ট করুন। তারপর সেখানে 10 Pixel দিয়ে OK চাপুন। (Feather আপনার ছবির রেজুল্যাশন অনুযায়ী কম বেশী হতে পারে)
৬| তারপর Menu bar থেকে Filter>Blur>Gaussian Blur সিলেক্ট করুন। তারপর আপনার ছবি অনুযায়ী Radius দিয়ে OK চাপুন। তারপর দেখুন কাজ হয়ে গেছে।

জানি এভাবে সকলে পুরোপুরি ভাবে বুঝতে পারেননাই। তাই আপনাদের জন্য ভিডিও এর ব্যবস্থা করেছি। নিচের ভিডিও টিউটোরিয়াল টি দেখে আশা করি পুরোপুরি বুঝতে সক্ষম হবেন। সবার সুবিধার্থে নিচে ভিডি শেয়ার করা হলঃ


0 comments: