সোমবার, ২২ জুন, ২০১৫

ওয়ার্ডপ্রেস নতুন ইন্সটল দেওয়ার পর যে ৫টি প্লাগইন্স রাখা আবশ্যক। (নতুনদের জন্যে)

5 Recommended Wordpress plugins for Beginner
ওয়ার্ডপ্রেস একটি যুগান্তরকারি সফটওয়্যার এর নাম। ওয়ার্ডপ্রেস (Wordpress) এর নাম শুনেননি এমন জনতা খুব কমই আছে, যারা ওয়েবসাইট এর সাথে জড়িত। ওয়ার্ডপ্রেস নামক এই ফ্রিওয়্যার সফটওয়্যার টি গত ১২ বছর ধরে ইন্টারনেট জগতে রাজত্ব করে যাচ্ছে। দিয়ে যাচ্ছে নানা সুযোগ সুবিধা। আর এই সুযোগ সুবিধা কাজে লাগিয়ে অনেকে গড়েছেন সফল ক্যারিয়ার।



আবার অনেক নতুন প্রতিভাবান জনতা নিরন্তর চেষ্টা করে যাচ্ছেন সফল ক্যারিয়ার গড়ার জন্য। ওয়ার্ডপ্রেস (Wordpress) নামক এই সফটওয়্যার টি দিয়ে সারা বিশ্বে চলছে অনলাইন ভিক্তিক বাণিজ্য। কারও হয়ত ছোট আবার কারও হয়ত বড়। তবে হাজার হাজার জনতা যে সফল হয়েছে এটা নিশ্চিত। তবে বন্ধু আপনি পাড়বেন না কেনও?? 


আমি পোষ্ট করছি কি নিয়ে আর লেখা শুরু করছি কি নিয়ে?? যাই হউক নতুন বন্ধুরা আপনারা হাল ছাড়বেন না। যারা ওয়ার্ডপ্রেস জগতে নতুন অথবা নতুন সাইট খুলে ওয়ার্ডপ্রেস ইন্সটল দিয়েছেন, তাদের জন্য আজকের এই পোষ্ট। একটি ওয়ার্ডপ্রেস সাইটে যে ৫টি প্লাগইন্স (Wordpress Plugins) থাকা আবশ্যক আজকে সে গুলো নিয়ে সংক্ষেপে আলোচনা করবো। আপনারা সবাই এই ৫টি প্লাগইন্স ইন্সটল দিয়ে অনেক উপকৃত হবেন। তাছাড়া ওয়ার্ডপ্রেস এর নিরাপত্তা বাড়ানোর জন্য "ওয়ার্ডপ্রেস সাইটের নিরাপত্তা বাড়ান ১০টি সহজ উপায়ে। (নতুনদের জন্য)"  এই পোষ্ট টি পড়তে পারেন।


5 Recommended Wordpress plugins for Beginner


১| Akismet

ওয়ার্ডপ্রেস এর জনপ্রিয় প্লাগইন্স গুলোর মধ্যে Akismet হল অন্যতম একটি। এটি Build-In থাকে। বলতে ওয়ার্ডপ্রেস এর সাথেই থাকে। আপনাকে শুধু এটি এক্টিভ করে সিরিয়্যাল কী দিতে হবে। এই প্লাগইন টির কাজ হল Spam Comment আটকানো। আপনার সাইটে যতগুলো Spam Comment হবে সেগুলো এই Akismet প্লাগইনটি ব্লক করে দিবে। আর Spam Comment একটি সাইটের জন্য মারাত্মক ক্ষতিকর। তাই স্প্যাম কমেন্ট রোধে এই প্লাগইন টি ব্যবহার করেন। প্লাগইন ডাউনলোড করতে এখানে ক্লিক করুন।


২| All-in-one-seo-pack

এসইও (Search Engine Optimization) এর জন্য All-in-one-seo-pack প্লাগইন টির তুলনা হয় না। এটি খুবই জনপ্রিয় একটি SEO Plugins। প্রায় ৯০ শতাংশ ওয়ার্ডপ্রেস এক্সপার্ট SEO এর জন্য এই প্লাগইন টি ব্যবহার করে থাকেন। এই প্লাগইন টির ফ্রী ও প্রিমিয়াম দুটি ভার্সন ই রয়েছে। তাই চিন্তা ভাবনা না করে আগে এই প্লাগইন টি ইন্সটল দেন। ফ্রী ভার্সন টি ডাউনলোড করুন এখান থেকে।


৩| Jetpack by WordPress

অনেকগুলো সুযোগ সুবিধা প্রদান করে থাকে Jetpack by WordPress প্লাগইন টি। তাছাড়া এই প্লাগইন টি ও অনেক জনপ্রিয় একটি প্লাগইন। আটো সোসিয়্যাল শেয়ার, রিলেটেড পোষ্ট, পোষ্ট ভিউ (কয় বার দেখা হয়েছে), যোগাযোগ ফর্ম, কাস্টম কমেন্ট বক্স ইত্যাদি এই একটি প্লাগইন এর মাধ্যমে পাওয়া যায়। এই প্লাগইন টি ও বিনা মূল্যে পাওয়া যায়। ডাউনলোড করুন এখান থেকে।


৪| Contact Form 7

নাম দেখেই হয়ত বুঝতে পারছেন এই প্লাগইনটির কাজ কি। হে, Contact Form 7 প্লাগইনটির মাধ্যমে আপনি একটি রেসপন্সিভ যোগাযোগ ফর্ম তৈরী করতে পারবেন। তাছাড়া এই প্লাগইন টি SEO Friendly যা সবার প্রিয় গুগল মামা পছন্দ করে। তাই ঝটপট ডাউনলোড করে নেন। - ডাউনলোড


৫| WordPress Backup to Dropbox

এই ছোট্ট একটি প্লাগইন এর গুরুত্ব এবং কার্যকারিতা লিখে বুঝানো ও যাবে না শ্যষ ও করা যাবে না। WordPress Backup to Dropbox এই প্লাগইন টি ব্যবহার করলে আপনি আপনার সাইটকে ব্যক-আপ হিসেবে Dropbox এ রাখতে পারবেন। মনে করেন আপনার সাইট টি হ্যাক হল এবং আপনার সাইট থেকে সমস্ত ডাটা হ্যাকাররা মুছে দিল। তখন কি করবেন? প্রয়োজন ব্যক-আপ ফাইলের। তখন আপনি আপনার সাইট টিকে ব্যক করতে পারবেন। এই প্লাগইন টি অটোমেটিক ব্যক আপ নিয়ে নেয়। আপনি সেটিং এ গিয়ে টাইম সেট করে দিবেন। কত মিনিটি বা কয় দিন পর পর ব্যক-আপ নিবে। এটি ডাউনলোড করুন।



আজ এ পর্যন্তই থাক। আমাদের এই পোষ্ট টি যদি আপনার ভালো লেগে থাকে তাহলে শেয়ার / প্রমোট করতে ভুলবেন না। আর আমাদের নতুন নতুন সব পোষ্ট ই-মেইল এর মাধ্যমে আপডেট পেতে আজই সাবস্কাইব করুন। সবাই কে ধন্যবাদ।

0 comments: